ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

কানাডা মাতাবেন বাংলাদেশের একঝাঁক তারকা

উত্তর আমেরিকার দেশ কানাডায় অসংখ্য বাংলাদেশির বসবাস। তাদেরকে গানে গানে মাতানোর জন্য সেখানে উড়াল দিচ্ছেন দেশের বেশ কয়েকজন তারকা সংগীতশিল্পী। এর মধ্যে আছেন কিংবদন্তি সাবিনা ইয়াসমিন, ফোকসম্রাজ্ঞী মমতাজ, তপন চৌধুরী, ইমরান, বালামের মতো শিল্পী। উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা’ বা ফোবানার উদ্যোগেই এই আয়োজন করা হচ্ছে।


যেটাকে বলা হচ্ছে, ফোবানার ৩৭তম সম্মেলন। আগামী ১ থেকে ৩ সেপ্টেম্বর কানাডার দ্বিতীয় জনবহুল শহর মন্ট্রিয়ালে অনুষ্ঠিত হবে এটি। সম্মেলনের কনভেনার দেওয়ান মনিরুজ্জামান এবং সদস্য সচিব হাফিজুর রহমান জানান, শুধু সংগীতশিল্পীরাই নন, তাদের এবারের আয়োজনে অভিনয় অঙ্গন থেকে থাকছেন মীর সাব্বির, অভিনেত্রী রাশিদা জাহান, লাভলী দেবসহ অনেকে।


এ ছাড়া সাম্প্রতিক সময়ে তরুণ প্রজন্মের কাছে তুমুল জনপ্রিয় যুক্তরাষ্ট্রবাসী বাঙালি গায়ক মুজাও থাকছেন ৩৭তম ফোবানা সম্মেলন নিয়ে সংগঠনটির চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, ‘ফোবানার মূল লক্ষ্য হচ্ছে উত্তর আমেরিকায় বাংলাদেশি সংস্কৃতি ধরে রাখা এবং নতুন প্রজন্মের কাছে এর প্রচার ও প্রসারে সাহায্য করা। সেই সঙ্গে উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে যোগসূত্র গড়ে তোলা। সেই লক্ষ্যেই এই আয়োজন।’ সংগঠনটির এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান ভাষ্য, ‘এবারের সম্মেলনে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর বিশেষ সেমিনার ও প্রদর্শনী করা হবে। আরও থাকবে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস।’ পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন মৌসুমী মৌ।

ads

Our Facebook Page